Top Brand Biscuit and Bakery Companies in Bangladesh 2024

Biscuit Brands In Bangladesh: বাংলাদেশের বিস্কুট কোম্পানি Biscuit company list in bangladesh

Top Brand Biscuit and Bakery Companies in Bangladesh 2024

বাংলাদেশে, বিস্কুট প্রায়ই নাস্তা হিসাবে খাওয়া হয়। সন্ধ্যার চা এবং বন্ধু এবং পরিবারের সাথে কথোপকথন সবসময় দুর্দান্ত হয়েছে।

এবং তাই, বাংলাদেশের বিস্কুট খাত বছরের পর বছর ধরে ক্রমাগত বৃদ্ধি পেয়েছে। স্থানীয় বিস্কুট সেক্টরের মূল্য বর্তমানে 5,000 কোটি টাকা থেকে 6,000 কোটি টাকার মধ্যে এবং এটি প্রতি বছর 15% হারে প্রসারিত হচ্ছে। যদিও সুপরিচিত ব্যবসা বাজারে একটি শক্তিশালী উপস্থিতি আছে. অনেক স্থানীয় বেকারি প্রধান নির্মাতাদের পাশাপাশি শিল্পে যথেষ্ট সংখ্যক বিস্কুট সরবরাহ করে। তবে আমরা 10টি বাংলাদেশী বিস্কুট এবং রুটি ফার্ম বেছে নিয়েছি যেগুলি দেশীয় এবং আন্তর্জাতিক উভয় বাজার সরবরাহ করে।

01.Olympic Industries Limited

বাংলাদেশে এই মুহূর্তে বিস্কুটের সবচেয়ে বড় উৎপাদক, বিক্রেতা ও বাজারজাতকারী প্রতিষ্ঠান হল অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। এটি 1979 সাল থেকে শ্রেষ্ঠত্ব বজায় রাখে এবং খুব সুপরিচিত হয়ে ওঠে। এটি এখনও একটি উত্তরাধিকার আছে. যেহেতু ক্লায়েন্টদের অলিম্পিকের উচ্চ প্রত্যাশা রয়েছে, তারা তাদের সন্তুষ্টি নিশ্চিত করার উপর অনেক জোর দিচ্ছে। এর ফলে তাদের অনেক বিশ্বস্ত গ্রাহক রয়েছে। উপরন্তু, তারা ক্রমাগত নতুন পণ্য লাইন প্রবর্তন.

 

অলিম্পিক কুকি যেমন এনার্জি প্লাস, টিপ, চকো মারি, নটি, মেরি গোল্ড, নারকেল, মিল্ক মারি, আনারস ইত্যাদি সবচেয়ে বেশি খাওয়া হয়। যদিও অলিম্পিক মিষ্টান্ন, ক্যান্ডি এবং অন্যান্য স্ন্যাক খাবার তৈরি করে। তারা একটি বেকারি লাইন, তিনটি ক্যান্ডি লাইন এবং মোট সাতটি বিস্কুট পণ্যের লাইন অফার করে।

ইবিএল-এর একটি প্রতিবেদন অনুসারে, শিল্পায়িত এবং সংগঠিত বিস্কুট বাজারে অলিম্পিক ইন্ডাস্ট্রিজের প্রায় 30% মার্কেট শেয়ার রয়েছে। FY18-এ, মোট রাজস্ব $154.4 মিলিয়নে পৌঁছেছে, প্রাথমিকভাবে অ্যাকাউন্টিং নীতির পরিবর্তন এবং বিক্রয় ও বিপণন বিভাগগুলির কর্পোরেট পুনর্গঠনের ফলে নেট মার্জিন আগের বছরের থেকে কমেছে। দীর্ঘমেয়াদে আরও ভালো পারফরম্যান্স অর্জনের জন্য এর ফলে বিক্রয় ব্যয় $2.03 মিলিয়ন বেড়েছে।

2012 থেকে 2016 পর্যন্ত, অলিম্পিক ইন্ডাস্ট্রিজের নীট লাভের মার্জিন 13.72% CAGR বেড়েছে, এবং এর মোট লাভের মার্জিন 7% CAGR বেড়েছে। এই প্রবৃদ্ধি বেশির ভাগই ছিল উৎপাদন দক্ষতা বাড়ানোর জন্য আক্রমনাত্মক প্রচেষ্টার ফল এবং স্কেল অর্থনীতির সুবিধা নেওয়ার জন্য। কোম্পানী ক্রমবর্ধমান এবং নতুন পণ্য লাইন প্রবর্তনের সময় এই লাভ মার্জিন বজায় রাখার জন্য সম্পূর্ণ অটোমেশনে পৌঁছানোর বাধাগুলি কাটিয়ে উঠতে তার সাপ্লাই চেইনকে উল্লম্বভাবে সংহত করার জন্য কাজ করছে।

Contact Info:

Address: Head Office, Amin Court, 6th Floor, 62-63 Motijheel C/A

Dhaka-1000

Email: [email protected]

Phone: +88 09-606565228

Web: http://olympicbd.com

02. Nabisco Bread and Biscuits Limited

বাংলাদেশের সবচেয়ে সুপরিচিত এবং প্রতিষ্ঠিত কুকি ব্র্যান্ডগুলির মধ্যে একটি হল Nabisco। এটি 1980 এবং 1990 এর দশকে একটি সুপরিচিত ব্র্যান্ড ছিল। এটি একটি ব্যক্তিগত মালিকানাধীন ব্যবসা হিসাবে 1983 সালে বাংলাদেশে যাত্রা শুরু করে।

তারা প্রাথমিকভাবে রুটি, কেক, বিস্কুট এবং মিষ্টান্ন সামগ্রী তৈরি করে। Nabisco 26টি বিভিন্ন জাতের স্বল্পমূল্যের বিস্কুট বিক্রি করে যা বাংলাদেশের গ্রামীণ জনগোষ্ঠীর কাছে বেশ পছন্দের।

Nabisco অন্যান্য ব্র্যান্ডের তুলনায় কম দামের কৌশল বজায় রাখে, যা এটিকে দেশের গ্রামীণ এলাকায় খুব ভালোভাবে পছন্দ করতে সাহায্য করেছে। Nabisco-এর প্রধান বিক্রয় পয়েন্ট হল এর কম-মূল্যের কৌশল, যা তাদেরকে সর্বনিম্ন এবং নিম্ন-মধ্যবিত্ত শ্রেণীর গ্রাহকদের আকর্ষণ করতে সক্ষম করে।

অন্যদিকে, Nabisco, সমস্ত জনসংখ্যার জন্য সুস্বাদু এবং পুষ্টিকর বিস্কুট তৈরি করে। সব 26 ধরনের বিস্কুটের প্রধান উপাদান হল গ্লুকোজ। আনারস বিস্কুট, ক্রাঞ্চিজ, ঘি বিস্কুট, মিল্ক ক্রিম, এলাচি এবং আরও আইটেম পাওয়া যায়।

Contact Info:

Address: 77 Shaheed Tajuddin Ahmed Ave, Dhaka 1213

Email: [email protected]

Phone: +88 02-8878952

Facebook: https://www.facebook.comNabisco

03. Pran Foods Ltd

পরে বাজারে প্রবেশ করলেও বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ব্র্যান্ডের বিস্কুট। বিভিন্ন বিস্কুট ও বেকড পণ্য পাওয়া যায়। যখন এটি প্রথম দরজা খুলেছিল, প্রাণ ফুডসের প্রাথমিক লক্ষ্য ছিল নিরাপদ, পুষ্টিকর বিকল্পগুলির সাথে সমস্ত আর্থ-সামাজিক পটভূমির লোকদের খাওয়ানো। প্রাণের বিস্কুট এবং অন্যান্য বেকড পণ্যগুলি প্রায়শই দেশের মধ্যে থেকে সরবরাহ করা উপাদান দিয়ে তৈরি করা হয়।

 

প্রাণ বেকারির পণ্য তাদের নিজস্ব লেবেলে বাজারজাত করা হয়। তাদের 2006 সালের সর্বকালের ব্র্যান্ডের আত্মপ্রকাশ এটিকে বাংলাদেশের গ্রামীণ এলাকায় বিস্তৃত হতে দেখা গেছে। বিস্ক ক্লাব ফানক্র্যাক, বিস্ক ক্লাব মাসালা রাস্ক, মামা ক্রিমি ক্রাঞ্চ, বিস্ক ক্লাব নাইস বিস্কুট, বিস্ক ক্লাব জিরা বাইট বিস্কুট, অল টাইম কুকিজ, অল টাইম কুকিজ বিস্কুট এবং আরও অনেকগুলি সুস্বাদু প্রাণ বিস্কুটের মধ্যে কয়েকটি।

 

উপরন্তু, তারা একই সময়ে কেক, বান এবং রুটি তৈরি করে। বিপরীতে, অল-টাইম আঞ্চলিক বাজারের 60% নিয়ন্ত্রণ করে।

Contact Info:

Address: PRAN Center, 105 Middle Badda

Dhaka – 1212, Bangladesh

Email: [email protected]

Phone: +880-2222281792 Ext-345, +880-2-8835546

Web: https://www.pranfoods.net

04. Haque Food Industries Limited

এটি একটি পরিবার-চালিত কোম্পানি যা 1947 সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং তারপর থেকে তার মিস্টার কুকি কুকির সাথে বাজারে আধিপত্য বিস্তার করেছে। A.T. হক ফুড ইন্ডাস্ট্রিজের মালিক, যেটি শুধুমাত্র খাদ্য সামগ্রীর ব্যবসা করে। 26টি বিভিন্ন ধরণের বিস্কুট এবং কুকিজ, পাশাপাশি তিনটি ভিন্ন ধরণের ক্যান্ডি পাওয়া যায়।

হক ফুড কিছু সময়ের জন্য বাজারে আছে, কিন্তু তারা একটি বড় বাজার শেয়ার বজায় রাখতে অক্ষম ছিল. এই মুহুর্তে তাদের বাজারের মাত্র 5% রয়েছে।

 

চকোলেট, ওয়েফার, চিপস এবং বিস্কুট সহ খাদ্য পণ্যগুলি কোম্পানির দ্বারা কাজ করে। কারখানাটি তেজগাঁও শিল্প জেলায়। হক হল সুপরিচিত HASS-HECRONA, NISHIN RYOKI এবং BAKER PERKINGS মেশিনের অবস্থান, যেগুলো এখানে বিস্কুট তৈরিতে ব্যবহৃত হয়। এখানে আপনি মিস্টার কুকিজ, ডাইজেস্টিভ বিস্কুট, বোরবন বিস্কুট, মিস্টার এনার্জি বিস্কুট, ক্রিম ক্র্যাকারস বিস্কুট, ফাটা ফুটি বিস্কুট, চকো নাটি বিস্কুট, লেমন চকোলেট বিস্কুট ইত্যাদি পাবেন। উপরন্তু, আমাদের কাছে রয়েছে জাপানি এন.পি. মেশিনে তৈরি চিপস, পিলো চিপস। টারজান এবং জেন চিপস, ইত্যাদি

 All Products 

Biscuits

Snacks

Cookies & Bakery

Chocolate & Wafer

Soaps

Batteries

 

Contact Info:

Address: 37,Sahid Tajuddinn Ahmed Sarani, Tejgaon (New)

340-341, Tejgaon Industrial Area (Old), Dhaka-1208, Bangladesh.

Email: [email protected]

Phone : +88-02-8891540

Web: https://www.athaque.com

05. Bangas Limited

1979 সালে, বঙ্গরা তাদের সন্ধানে যাত্রা করে। তা সত্ত্বেও, সময়ের সাথে সাথে তাদের ধারাবাহিক সম্প্রসারণ হয়েছে। যখন নতুন প্রতিযোগীরা বাজারে প্রবেশ করে, তখন তারাও সমস্যার সম্মুখীন হয়। তাদের নতুন কারখানার সাহায্যে, তারা 2009 সালের আর্থিক ঝড় মোকাবেলা করতে সক্ষম হয়েছিল। কারখানাটি চালু হওয়ার পরে, বাঙ্গাস নতুন পণ্য বিভাগে বিভক্ত হয়েছিল। ফলাফল ব্যবসার জন্য লাভজনক সম্প্রসারণে ফিরে আসা।

গ্র্যান্ড চয়েস, আনারস সবচেয়ে বেশি পছন্দের বাঙ্গাস বিস্কুট। মিস্টার বাইট, চকো ক্রিম এবং অন্যান্য সহ অনেকগুলি বেছে নেওয়ার জন্য রয়েছে৷

সম্প্রসারণ সত্ত্বেও, তারা এখনও বাজারের 5% এরও কম প্রতিনিধিত্ব করে। তবে আন্তর্জাতিক বাজারে পাঠানো অনেক পণ্যের মধ্যে বিস্কুট অন্যতম।

এই লক্ষ্য অর্জনের জন্য, আমরা সর্বদা আমাদের গ্রাহকদের চাহিদাকে সব কিছুর উপরে অগ্রাধিকার দেব এবং শৈলী এবং প্রবণতার পরিপ্রেক্ষিতে বক্ররেখা থেকে এক ধাপ এগিয়ে থাকার জন্য অক্লান্ত পরিশ্রম করব।

পণ্যের জন্য সর্বোচ্চ সম্ভাব্য গুণমান। পণ্য বৈচিত্র্যের একীকরণ এবং প্রিমিয়াম বাজার বিভাগকে লক্ষ্য করে সম্প্রসারণ। একাউন্টে খরচ নিন।

Contact Info:

Address: South Avenue Tower (6th Floor), House# 50, Road# 3, 7 Gulshan North Ave, Dhaka 1212

Email: [email protected]

Phone : +88-02-9847926

Web: http://bangas.com.bd/