How To Write SEO Friendly Content (Beginner To Advanced) - SEO ফ্রেন্ডলি আর্টিকেল ২০২৩

এসইও ফ্রেন্ডলি আর্টিকেল কি এবং কিভাবে SEO Friendly Articles লিখার উপায় সকল বিষয় নিয়ে ব্লগে আলোচনা করব। যেকেউ আর্টিকেল লিখতে পারে কিন্তু এসইও অপ্টিমাইজড আর্টিকেল লেখার জন্য বিশেষ অনুশীলন দেখানো এবং seo ফ্রেন্ডলি বাংলায় আর্টিকেল লিখে আয় করার উপায় বিস্তারিত...

 0
How To Write SEO Friendly Content (Beginner To Advanced) - SEO ফ্রেন্ডলি আর্টিকেল ২০২৩

ব্লগের জন্য ভালো পোষ্ট বা আর্টিকেল তৈরি করা অনেকের জন্য কঠিন হয়ে দাড়ায়। আবার সঠিক ‍ভাবে আর্টিকেল না লেখার জন্য ব্লগে পর্যাপ্ত পরিমান ভিজিটর পাওয়া যায় না। সার্চ রেজাল্ট এর প্রথম পেজ থাকতে হলে বা ভিজিটর পেতে হলে অবশ্যই ভালো মানের পোস্ট আর্টিকেল লেখা অত্যন্ত গুরুত্বপূর্ন। তাই সেরা বা ভালো  মানের ব্লগ পোস্ট বা আর্টিকেল তৈরি করার জন্য অবশ্যই লেখার সঠিক নিয়ম সম্পর্কে ধারনা থাকা আবশ্যক।

 

আর্টিকেল কী - What is article ?

যে কোন ওয়েবসাইটে আর্টিকেল লিখতে হলে আপনাকে প্রথমে জানতে হবে, আর্টিকেল কী? আপনি একজন ব্লগার এবং আপনার একটি ওয়েব সাইট রয়েছে সেখানে লেখালেখির কাজ করেন। এখন, আপনি যখন কোনো নির্দিষ্ট বিষয়কে কেন্দ্র করে ওয়েবসাইটে লেখালেখি করবেন তখন সেই কাজকেই বলা হয় আর্টিকেল। যেমন আমাদের এই ওয়েবসাইটে যে লেখা গুলো পড়ছেন এগুলেই হচ্ছে আর্টিকেল। 

 

আর্টিকেল টাইটেল | Article Title

 

আপনি যখন কোন টপিকের উপর আর্টিকেল লিখবেন তখন সবার আগে টাইটেল নামে একটি অপশন দেখতে পাবেন সেখানে আপনি যে বিষয়ে আর্টিকেল লিখবেন সেটি সেখানে আকর্ষণের টাইটেল হিসেবে লিখতে হবে।

 

ব্লগ এর বিষয়বস্তু নির্বাচন - Topic Selection

একটি আকর্ষণীয় ব্লগ পোস্ট বা আর্টিকেল লিখতে হলে আপনাকে অবশ্যই লেখার বিষয় নির্বাচন করতে হবে।  আপনি ব্লগে লেখার ক্ষেত্রে বিষয় নির্বাচন করার জন্য যে বিষয়টি আপনি খুব ভালো জানেন,  ভালো বোঝেন এবং যে বিষয়টি সম্পর্কে আপনি ভালো ভাবে ভাবতে পছন্দ করেন, রিসার্চ করতে পছন্দ করেন, সেই বিষয়ের উপর লিখুন। তাহলে অবশ্যই আপনার লেখাটি একটি ভালো মানের লেখা হিসেবে বিবেচিত হবে। তাই ব্লগে লেখার ক্ষেত্রে যে বিষয়টি আপনি সবচেয়ে ভালো বুঝেন, সেই বিষয়টি নিয়েই ভাবতে থাকুন, আর্টিকেল লিখতে থাকুন এবং সে বিষয়ে লেখা গুলো আপনার ভিজিটরদের মাঝে পৌঁছে দেয়ার চেষ্টা করুন।  মনে রাখবেন ভালো মানের লেখা যে বিষয়য়েই হোকনা কেন সাজিয়ে গুছিয়ে লিখতে পারলে সে বিষয়ে আপনি সফল হতে পারবেন।

 

রির্সাচ - Research

 

আপনি যে বিষয়ের লিখবেন অবশ্যাই সেই বিষয়ে আপনাকে রিসার্চ করতে হবে। গুগল, ইউটিউব বা অন্যন্য জায়গা থেকে একাধিক বা রিসার্চ করে তথ্য সংগ্রহ করতে হবে। তারপর তা নিজের ভাষায় সুন্দর সহজলভ্য ভাষায় উপস্থাপন করতে হবে।

 

ফোকাস কীওয়ার্ড - Focus keywords

 

আপনি যখন আর্টিকেল লেখার বিষয় খুঁজে পান। তারপর আপনাকে কীওয়ার্ড খুঁজে বের করতে হবে। অর্থাৎ, লোকেরা টাইপ করে সেই বিষয়টি অনুসন্ধান করে। আপনাকে সেই অনুসন্ধানযোগ্য লেখাগুলো সংগ্রহ করতে হবে। তারপরে আপনি যে নিবন্ধটি লিখছেন তাতে এই ফোকাস কীওয়ার্ডগুলি রাখতে হবে। যেমন এই পোষ্টের ফোকাস কীওয়ার্ড হলো - Article writing, Content Writing, SEO Friendly Articles, Writing Bengali articles, বাংলা আর্টিকেল লিখে ইনকাম করুন, ব্লগ লিখে ইনকাম করুন

 

আর্টিকেল শব্দ সংখ্যা

 

একটি আর্টিকেল লেখার আগে, আপনি নিবন্ধে আসলে কত শব্দ লিখবেন তা নির্ধারণ করতে হবে। তবে এই শব্দের সঠিক পরিমাণ বলা সম্ভব নয়। কারণ অনেক সময় 2 হাজার শব্দের একটি আর্টিকেল লিখতে হবে, আবার কখনও কখনও 6 হাজার শব্দের একটি আর্টিকেল লিখতে হবে।

আকর্ষণীয় কন্টেন্ট

আকর্ষণীয় কন্টেন্ট লিখতে হলে কিছু বিষয় আপনাকে এড়াতেই হবে। তা না হলে কন্টেন্ট এর গুণগত মান নিয়ে সমস্যায় পড়বেন । 

 

একই কথার পুনরাবৃত্তি এড়াতে হবে। আপনি যদি একই কথা বার বার বলতে যান তাহলে সমস্যা হবে। পাঠকের বিরক্তি ভেসে উঠবে। ফলে সে আপনার সাইট থেকে লিভ নিয়ে নিতে পারে। এবং আপনার ব্লগের ভিউ কমে যেতে পারে। তাই একই কথার পুনরাবৃত্তি করা যাবে না। 

 

কথা বেশি ঘোড়ানো যাবে না। আপনাকে অবশ্যই কথা ঘোড়ানোর অভ্যাসটি বাদ দিয়ে দিতে হবে। তা নাহলে বিরক্তির ছাপ স্পষ্ট হয়ে উঠবে এবং ভিজিটরও কমে যাবে। তাই মাথায় রাখবে কথা বেশি ঘোড়ানো যাবে না। 

 

অবাঞ্চিত কথা বার্তা বলা যাবেনা। অবাঞ্চিত কথা বার্তা বলা এড়াতে হবে তা না হলে আপনাকে দুর্ভোগের সম্মুখীন হতে হবে। অবাঞ্চিত বা টপিকের বাইরের কথা কখনোই আনবেন না আর্টিকেলে। আপনি যে বিষয়ে আর্টিকেল ব্লগ করছেন সেই বিষয়রে মধ্যেই সীমাবদ্ধ থাকবেন।

কন্টেন্ট কি - What is content ?

 

আমরা ইন্টারনেটে যেকোনো ওয়েবসাইট ভিজিট লেখা, ছবি, ভিডিও, অডিও ইত্যাদি পড়ি, দেখি এবং শুনি এগুলোই হলো কন্টেন্ট। যেকোন লেখাকে বলা হয় টেক্সট কন্টেন্ট, আর যেসব ভিডিও দেখি সেগুলো হলো ভিডিও কন্টেন্ট এবং যেগুলো অডিও শুনে থাকি তা হলো অডিও কন্টেন্ট।

আর্টিকেল টপিক নিয়ে গবেষণা করা

 

আপনি ব্লগে যে বিষয় নিয়ে আর্টিকেল লিখবেন সেই  আর্টিকেল এর ফোকাস কিওয়ার্ড খুঁজে বের করতে হবে তখন আপনাকে কিওয়ার্ড খুজে বের করার পর দেখতে হবে মানুষ কোন টপিকের উপর বেশি সার্চ করে থাকে। মানুষ যে সকল টপিকের ওপর বেশি বেশি সার্চ করে থাকে সেই সকল টপিক নিয়ে আপনাকে আর্টিকেল লিখতে হবে।

 

শুদ্ধ বানান এবং ভাষা ঠিক রাখা

 

আপনাকে অবশ্যই বানানের প্রতি খেয়াল রাখতে হবে কেননা একটি কন্টেন্ট এর মূল হলো বানান। আর ভুল বানান হওয়া একজন মূর্খের কাজ। তাই কেউ যদি আপনার আর্টিকেলে বানান ভুল খুঁজে পায় তাহলে সে আপনার কন্টেন্ট নাও পড়তে পারে। পাশাপাশি বানানরীতি এর প্রতিও বিশেষ খেয়াল রাখতে হবে। আরেকটি বিষয় যা আপনার সামনে উদঘাটন করার প্রয়োজন বোধ করছি তা হলো সাহিত্য রচনা না করে নিজের ভাষায় সহজ করে লেখা। ওয়েব কন্টেন্ট এ আপনি কখনো ছোট গল্প বা উপন্যাস লিখতে পারবেন না।

অন্যের বোঝার জন্য শুদ্ধ বানানের পাশাপশি ভাষাও সহজ করতে হবে। যদি লেখার মধ্যে ব্যাকরনগত ভুল থাকে তাহলে সহজেই ভিজিটর এবং পাঠকদের মধ্যে পোষ্ট পড়ার আগ্রহ নষ্ট হয়ে যায় এবং লেখার গুনগত মান ও নষ্ট হয়ে যায়।এর ফলে ভিজিটরদের সংখ্যা ধীরে ধীরে কমে যেতে শুরু করে।সুতরাং, ব্লগ লেখার ক্ষেত্রে বানান যেন শুদ্ধ হয় এবং ব্যাকরণ গত ভুল না থাকে এই বিষয়টি গুরুত্ব দিতে হবে।

 

ভিজিটরদের দৃষ্টি আকর্ষণ করতে হবে

 

আপনি কন্টেন্ট লিখছেন একজন ভিজিটর এর জন্য। তাই আপনার মূল টার্গেট থাকবে ভিজিটর এর দৃষ্টি আকর্ষণ যা আপনাকে একেবারে শুরুতেই করতে হবে। কেননা একটি জরিপে দেখা গেছে যে ৪০% এর মতো ভিজিটর শুধুমাত্র ইন্ট্রো পড়েই আর্টিকেলটি দেখবে না দেখবে না তা নির্বাচন করে। তাহলে আপনি বুঝতেই পারছেন আপনাকে একজন ভিজিটর বা পাঠক ধরে রাখার জন্য কতটা কাঠ কয়লা পোড়াতে হবে। তাই আপনার প্রতি পরামর্শ এটাই যে একাবারে শুরুতেই আপনি ভিজিটরের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করবেন। তাহলে ইন্ট্রো ঠিক করার পিছনে আপনার সময় ব্যয় করুন। 

 

আর্টিকেলে হেডলাইন এর ব্যবহার

 

একটি আর্টিকেল এর প্রধান বিষয় হলো হেডলাইন। আর্টিকেল লেখার জন্য বা ভালো কন্টেন্ট লেখার জন্য আপনাকে অবশ্যই হেডলাইনের ব্যবহারের কথা মাথায় রাখতে হবে। কেননা হেড লাইন বা টাইটেলই পারে একটি ভালো কন্টেন্ট এবং আকর্ষণীয় কন্টেন্ট তৈরি করতে। যথাযথ হেডলাইন এর জন্য আপনি আপনার বিষয় সমন্ধিত আরও কিছু পোস্ট দেখে নিতে পারেন। এতে করে আপনার টাইটেল বা হেড লাইন সমন্ধিত আপনার একটি ধারণা হয়ে যাবে।

কোনো প্যারাগ্রাফ এর শুরুর হেড লাইন বা কোন সাব হেড লাইন ইত্যাদি আপনাকে দিতে হবে ভালো করে। অনেকেই পুরো আর্টিকেলটি কখনোই পড়বে না। তারা বেঁছে বেঁছে কিছু অংশ পড়বে। তাই আপনাকে কন্টেন্ট এর হেড লাইন গুলো ভালো ভাবে দিতে হবে। খেয়াল রাখবেন কখন অপ্রাসঙ্গিক হেডলাইন ব্যবহার করা যাব না। যদি আপনার লেখা ও হেডলাইনের মধ্যে অসঙ্গতি সৃস্টি হয় তাহলে আপনার লেখা একবার পড়লেও পরবতীর্তে লেখা পড়তে আর আগ্রহ প্রকাশ করবে না। 

How do you write a unique blog article?

 

আর্টিকেল গুছিয়ে লিখা

 

আপনি যদি গুছিয়ে আর্টিকেল লিখেন তাহলে আপনার পাঠকরা সেটি পড়ে অনেক বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবেন। তাই পোস্টের ভেতরে পিকচারগুলো সেন্টার অ্যালাইমেন্টে রাখবেন এবং লিখাগুলোকে জাস্টিফাই অ্যালাইমেন্টে রাখবেন যাতে দেখতে বইয়ের লিখার মত মনে হয়।সব সময় পাঠকের কথা চিন্তা ভাবনা করে একদম সঠিক তথ্য গুলো তুলে ধরার চেষ্টা করুন। এতে করে আপনার মাধ্যমে সবাই সহযোগীতা পাবার পাশাপাশি আপনাকেও তারা সহযোগীতা করবে আপনার ওয়েবসাইটের নিয়মিত পাঠকে পরিণত হয়ে।

 

ছবি ব্যবহার

 

আর্টিকেল যদি কোন সাইটের জন্য লিখে থাকেন তাহলে আপনাকে অবশ্যই ছবি ব্যবহারের প্রতি নজড় দিতে হবে। ছবি দেয়ার মাধ্যমে তা পাঠকের মাঝে আরও বেশি ভালো মর্যাদা পূর্ণ আর্টিকেল হিসাবে পরিগণিত হবে। একটি ছবির মাধ্যমে যে বিষয় গুলো সহজে প্রকাশ করা যায়, তা হাজারটা শব্দের থেকে উত্তম। তাই সর্বদাই চেষ্টা করবেন আপনার কন্টেন্টের ভিতরে ছবি ব্যবহার করার। 

 

পূর্নাঙ্গ তথ্য পূর্ণ পোস্ট

 

আপনি যে বিষয়ে আর্টিকেল গুলো লিখছেন তার বিষয় সম্পর্কে গুরুত্পূর্ন তথ্য প্রদান করুন এবং একই বিষয়ের পূর্নাবৃত্তি না হয় সে দিকে খেয়াল করুন। আর্টিকেল এর বিষয়ে তথ্য সংগ্রহ করুন। এর জন্য গুগলে সার্চ করতে পারেন। আপনার লিখা যত সৃজনশীল হবে ততই মানুষের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হবেন। আগে ভাবুন কিভাবে শুরু করবেন ও কিভাবে শেষ করবেন।

**How To Write SEO Friendly Content (Beginner To Advanced)**

How to write a blog post

সংগৃহীত ভিডিও

How do you write a beginners blog?

  • Choose a Topic to Write About -
  • Research Blog Post Ideas.
  • Aim for an Engaging Title.
  • Create an Outline.
  • Write Your First Draft. Body.
  • Make Use of Visual Elements.
  • Proofread Your Work.
  • Publish and Promote your Post

Professional blog examples, personal blog examples, আর্টিকেল লিখবেন, আর্টিকেল লিখতে, ব্লগার ব্লগে আর্টিকেল লেখার নিয়ম, কনটেন্ট রাইটিং টিপস, Easy Tips for Effective Content Writing, seo content writing tips, SEO Writing Guide, How To Write SEO Content, seo content writing course, seo content writing tools, seo content writing for beginners, All-In-One SEO & Writing Tools

admin I am a Digital Marketer and SEO Expert.