৮ টি উপায় আইফোন ব্যাটারি সুরক্ষিত রাখার ২০২২ | 8 Ways to Save Your iPhone's Battery Health

How I Maintain 100% iPhone Battery Health. iPhone Battery and Performance. Tips on How to Improve iPhone Battery Health . How to Check and Maintain iPhone's Battery Health | Turn on "Optimized Battery Charging" 8 Ways to Save iPhone's Battery Health

৮ টি উপায় আইফোন ব্যাটারি সুরক্ষিত রাখার ২০২২ | 8 Ways to Save Your iPhone's Battery Health
8 Ways to Maintain iPhone’s Battery | How to Save Battery iPhone | iPhone Case

ব্যাটারি স্বাস্থ্য বজায় রাখার জন্য এই টিপসগুলি অনুসরণ করে আপনার আইফোনটিকে যতটা সম্ভব দীর্ঘস্থায়ী করতে সহায়তা করুন।

 

 

অ্যাপলের আইফোন একটি শক্তিশালী ডিভাইস কিন্তু, অনেক ইলেকট্রনিক্সের মতো, এটির সঠিক কার্যকারিতা নিশ্চিত করতে কিছু রক্ষণাবেক্ষণের প্রয়োজন। একটি জাহাজের মতো যা চিরতরে যাত্রা করতে পারে, যতক্ষণ পর্যন্ত লোকেরা এটি বজায় রাখতে ইচ্ছুক থাকে, আপনার আইফোন ততক্ষণ কাজ করবে যতক্ষণ আপনি ব্যাটারি স্বাস্থ্য বজায় রাখবেন।

 

 

আপনার আইফোনের ব্যাটারি বজায় রাখা কেন গুরুত্বপূর্ণ এবং আপনার ডিভাইস আরও কিছু বছর সুরক্ষিত রাখতে পারেন কীভাবে আইফোনের সুরক্ষিত রাখবেন সকল বিস্তারিত এখানে পড়ুন।

 

 

কেন আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্য বজায় রাখা গুরুত্বপূর্ণ

যদিও সমস্ত আইফোন সময়ের সাথে সাথে অধঃপতন হবে, তবে তাদের দীর্ঘায়ু দীর্ঘায়িত করতে কিছু পদক্ষেপ নেওয়া যেতে পারে। একটি আইফোনের সবচেয়ে সাধারণ অংশগুলির মধ্যে একটি হল ব্যাটারি। আপনি যদি ব্যাটারির যত্ন নিতে অবহেলা করেন, তাহলে প্লাগ ইন থাকা সত্ত্বেও এটি সম্পূর্ণভাবে কাজ করা বন্ধ করে দিতে পারে।

 

 

একটি আইফোনের ব্যাটারি কতক্ষণ স্থায়ী হবে তা নিশ্চিত করার কোন উপায় নেই, কারণ এর স্বাস্থ্যকে প্রভাবিত করে এমন অনেক কারণ রয়েছে। যাইহোক, এটি সাধারণ ব্যাটারির সমস্যা সম্পর্কে সচেতন হতে এবং কীভাবে আইফোনের সামগ্রিক দীর্ঘমেয়াদী স্বাস্থ্য বজায় রাখতে হয় তা শিখতে সাহায্য করে।

 

 

আপনি যদি আপনার আইফোন যতদিন সম্ভব ব্যবহার করতে চান, তাহলে আগামী বছরগুলিতে আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্য বজায় রাখার কিছু উপায় এখানে দেওয়া হল।

 

 

1. আপনার চার্জ চক্রকে সর্বাধিক করা এড়িয়ে চলুন

অ্যাপলের মতে, 400 থেকে 500 পূর্ণ চার্জ চক্রের পরে, আইফোনগুলি তাদের আসল ব্যাটারির ক্ষমতার তুলনায় উল্লেখযোগ্যভাবে কম চার্জ ধরে। সুতরাং, সাধারণভাবে, আপনি আপনার আইফোন যত কম ব্যবহার করবেন ব্যাটারি তত বেশি সময় ধরে চলবে।

 

 

আরও কী, ডিভাইসটিকে সম্পূর্ণ চার্জে রাখা বা সম্পূর্ণ নিষ্কাশন করা ব্যাটারির স্বাস্থ্যকেও কমাতে পারে। এই কারণে, যতটা সম্ভব আপনার আইফোনের ব্যাটারি 40% এবং 80% এর মধ্যে রাখার চেষ্টা করা উচিত।

 

 

2. খুব বেশি সময় চার্জ ছাড়া আপনার আইফোন ছেড়ে যাবেন না

লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলি তৈরি করে এমন ব্যাটারি কোষগুলির একটি সীমিত আয়ু থাকে, যার অর্থ আপনি যদি আপনার আইফোনের সুবিধাগুলি কাটাতে চান তবে আপনার তাদের যত্ন নেওয়া উচিত। একটি স্মার্টফোনের ব্যাটারির সবচেয়ে বড় ঘাতকগুলির মধ্যে একটি হল এটিকে সম্পূর্ণরূপে মরতে দেওয়া, কারণ যখন একটি ব্যাটারি সেল সম্পূর্ণ শূন্য চার্জে চলে যায়, তখন এটি আর কখনও কাজ করতে পারে না।

 

 

সৌভাগ্যবশত, এই সমস্যা এড়াতে আইফোনের ব্যাটারিগুলি পাওয়ার অফ করার পরেও কিছু রিজার্ভ চার্জ রাখে। কিন্তু যদি আপনার আইফোন মারা যায়, আপনার মনে রাখা উচিত যত তাড়াতাড়ি সম্ভব আবার চার্জ করা। এটি এড়াতে, আপনি একটি আউটলেটে না পৌঁছানো পর্যন্ত আয়ু বাড়ানোর জন্য যখন ব্যাটারি 20% বা তার কম হয় তখন আইফোনের লো পাওয়ার মোডের সুবিধা নিন।

 

 

3. আপনার আইফোনকে রাতারাতি চার্জে রেখে দেবেন না

অনেক লোক তাদের ফোন রাতারাতি চার্জ করে কারণ এটি সবচেয়ে সুবিধাজনক বিকল্প। যাইহোক, এইভাবে একটি আইফোন অতিরিক্ত চার্জ করার ফলে ব্যাটারি নষ্ট হয়ে যেতে পারে এবং আপনার ফোনের আয়ু কমিয়ে দিতে পারে। অতিরিক্ত চার্জ করা আপনার ব্যাটারির ক্ষতি করে কারণ এটি ধরে রাখার জন্য ডিজাইন করা হয়েছে তার চেয়ে বেশি কারেন্টকে ইতিমধ্যে পূর্ণ কোষগুলিতে জোর করে। এর মানে হল আপনার আইফোন 100% চার্জে বেশিরভাগ রাত কাটায়, যা এর স্বাস্থ্যের জন্য খারাপ।

 

 

সৌভাগ্যবশত, iPhones একটি অপ্টিমাইজ করা ব্যাটারি চার্জিং বৈশিষ্ট্য অফার করে, যা আপনি সেটিংস > ব্যাটারি > ব্যাটারি স্বাস্থ্যে গিয়ে সক্ষম করতে পারেন৷ আপনি যদি প্রতিদিন একই সময়ে আপনার ফোন চার্জ বন্ধ করে দেন, তাহলে আপনার আইফোন এই প্যাটার্নটি শিখবে এবং আপনার প্রয়োজনের সময় পর্যন্ত 100% চার্জ করা এড়িয়ে যাবে।

 

 

4. অব্যবহৃত বৈশিষ্ট্যগুলি বন্ধ করুন

কম চার্জ চক্র ব্যবহার করার এবং আপনার আইফোনের ব্যাটারির স্বাস্থ্য বজায় রাখার প্রয়াসে, আপনার একেবারে প্রয়োজন নেই এমন কোনো বৈশিষ্ট্য বন্ধ করে দেওয়া উচিত। এর মধ্যে পটভূমি অ্যাপ রিফ্রেশ, ব্লুটুথ, অবস্থান সেটিংস এবং পুশ বিজ্ঞপ্তিগুলির মতো শক্তি-ক্ষুধার্ত বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে, যা আপনি সেটিংসে খুঁজে পেতে পারেন।

 

 

এছাড়াও, আপনি আপনার আইফোনের উজ্জ্বলতা কমাতে পারেন এবং সব সময় আপনার লক স্ক্রীনকে জাগানো এড়াতে কম বিজ্ঞপ্তিগুলি সক্ষম করতে পারেন৷

 

 

5. শুধুমাত্র অফিসিয়াল অ্যাপল চার্জার ব্যবহার করুন

অনেক অসাধু কোম্পানি নিম্নমানের আইফোন চার্জার তৈরি করে। যদিও তারা এখনও আপনার ডিভাইস চার্জ করতে পারে, এই চার্জারগুলি Apple দ্বারা প্রত্যয়িত নয়, যার মানে তারা আপনার iPhone ব্যাটারির সাথে একই গুণমান এবং সামঞ্জস্য বজায় রাখে না।

 

 

আপনার নিরাপত্তা এবং আপনার iPhone এর ব্যাটারি স্বাস্থ্যের জন্য, শুধুমাত্র Apple-প্রত্যয়িত আনুষাঙ্গিক ব্যবহার করুন, বিশেষ করে লাইটনিং ক্যাবল। এগুলি পাওয়ার সার্জ এবং শর্ট সার্কিট থেকে রক্ষা করতে সাহায্য করে, যা ব্যাটারি সহ ফোনের অভ্যন্তরীণ উপাদানগুলিকে আঘাত বা ক্ষতি করতে পারে।

 

 

6. চরম তাপমাত্রা পরিবর্তন এড়িয়ে চলুন

তাপমাত্রার চরম থেকে আপনার আইফোনকে সুরক্ষিত রাখা আপনার ডিভাইসটিকে ব্যাটারি বা অন্যান্য উপাদানের ক্ষতি ছাড়াই তার পুরো জীবনকাল অতিক্রম করতে সাহায্য করতে পারে।

 

 

চরম নিম্ন তাপমাত্রা ব্যাটারির আয়ু কমিয়ে দিতে পারে, ব্যাটারির চার্জ ধরে রাখার ক্ষমতাকে প্রভাবিত করে বা এটিকে পুরোপুরি কাজ করা বন্ধ করে দেয়। অন্যদিকে, চরম উচ্চতা আপনাকে ফোনের কিছু বৈশিষ্ট্য ব্যবহার করা থেকে স্থায়ীভাবে বাধা দিতে পারে, যেমন ডিভাইসে ফাটল সৃষ্টি করা, যা সামগ্রিক ব্যাটারির কর্মক্ষমতাকে প্রভাবিত করতে পারে।

 

 

7. একটি আইফোন কেসে বিনিয়োগ করুন

আপনার ব্যাটারি দীর্ঘ সময় ধরে কাজ করতে, আপনার আইফোনকে ধুলো বা নোংরা পরিবেশ থেকে দূরে রাখতে ভুলবেন না। এটি ব্যাটারির পরিচিতিতে জমে থাকা ধুলো এবং ময়লা কণার কারণে ব্যাটারির আয়ু কম হতে পারে।

 

 

একটি প্রতিরক্ষামূলক কেস ব্যবহার করা আপনার ডিভাইসে প্রবেশ করার আগে ধ্বংসাবশেষ আটকে দিয়ে আপনার iPhone এর পোর্টগুলিকে সুরক্ষিত করতে সাহায্য করতে পারে। উপরন্তু, একটি ভাল আইফোন কেস আপনার আইফোনকে অন্যান্য সমস্যা থেকেও রক্ষা করতে পারে, যেমন ভাঙা স্ক্রীন এবং জলের ক্ষতি।

 

 

একই সময়ে, নিশ্চিত করুন যে আপনার কেসটি আপনার আইফোনে দোল খাচ্ছে না, যার ফলে এটি অতিরিক্ত গরম হয় এবং ব্যাটারির স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে।

 

 

8. iOS এর সর্বশেষ সংস্করণে আপডেট করুন

আপনার আইফোনের ব্যাটারি স্বাস্থ্য বজায় রাখার একটি মূল উপায় হল ডিভাইসের অপারেটিং সিস্টেম আপডেট করা। সময়ের সাথে সাথে, iPhones আপডেটগুলি পায় যা তাদের গতি এবং কর্মক্ষমতা উন্নত করে। এটি দীর্ঘ মেয়াদে ব্যাটারিকে ভালো অবস্থায় রাখে।

 

 

উপরন্তু, এই আপডেটগুলি প্রায়ই নতুন ব্যাটারি-সাশ্রয়ী বৈশিষ্ট্যগুলির সাথে আসে যা ব্যবহারকারীরা উপভোগ করতে পারে। উদাহরণস্বরূপ, iOS 12 আপডেট স্ক্রিন টাইম চালু করেছে। এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীরা তাদের ডিভাইসে কতটা সময় ব্যয় করে এবং কোন অ্যাপ তারা সবচেয়ে বেশি ব্যবহার করে তা ট্র্যাক করে। ব্যবহারকারীরা তারপরে তাদের ফোনে খুব বেশি অপ্রয়োজনীয় সময় ব্যয় করছে না তা নিশ্চিত করতে তাদের দৈনন্দিন অভ্যাস সামঞ্জস্য করতে পারে।

 

 

আপনার আইফোন ব্যাটারি দীর্ঘ সময়ের জন্য কাজ করে রাখুন

দুর্ভাগ্যবশত, আইফোন ব্যাটারি সময়ের সাথে কম কার্যকর হওয়া থেকে থামানোর কোন উপায় নেই। সর্বোপরি, আইফোনগুলি এখনও লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করে, যা ব্যবহারের সাথে স্বাভাবিকভাবেই হ্রাস পাবে। যাইহোক, একটি আইফোন ব্যাটারির দীর্ঘমেয়াদী রক্ষণাবেক্ষণ এখনও সময়ের সাথে এর সামগ্রিক কর্মক্ষমতাতে একটি পার্থক্য আনতে পারে।

 

 

আপনার আইফোনকে বেশিক্ষণ চালু রাখার পাশাপাশি, ব্যাটারি সুস্থ রাখলে স্লোডাউন, অ্যাপ ক্র্যাশ এবং আরও অনেক কিছু দূর করা যায়। সৌভাগ্যক্রমে, আপনার আইফোনের ব্যাটারি দীর্ঘ সময়ের জন্য সুস্থ থাকে তা নিশ্চিত করার জন্য আপনি করতে পারেন এমন অনেকগুলি জিনিস রয়েছে এবং অন্য সব কিছু ব্যর্থ হলে, Apple সর্বদা আপনার জন্য এটি প্রতিস্থাপন করতে পারে।