শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরির আগে বিস্তারিত জানুন - Educational website

 0
শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরির আগে  বিস্তারিত জানুন - Educational website

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর নোটিসঃ সকল শিক্ষাপ্রতিষ্ঠান মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন (স্কুল, কলেজ, স্কুল অ্যান্ড কলেজ) যার যার নিজস্ব ওয়েবসাইটে তথ্য হালনাগাদ এর নির্দেশ দেওয়া হয়েছে। 

 গতকাল (১৯ আগস্ট) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এ–সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। 

 
সংশ্লিষ্ট অধিদপ্তর থেকে নোটিশ পাওয়ার পর বিভিন্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুল, কলেজ, স্কুল অ্যান্ড কলেজ গুলোতে দেখা যাচ্ছে অসতর্কতার সাথে বিভিন্ন এজেন্সি বা ব্যক্তিগতভাবে বিভিন্ন ধরনের ওয়েবসাইট তৈরি করতে ব্যস্ত হয়ে পড়েছেন। এমন অনেকে আছে যারা অল্প টাকার লোভে পড়ে তাদের কাছ থেকে সার্ভিসটি নিচ্ছেন। 
 
 
কিন্তু অনেক শিক্ষা প্রতিষ্ঠান তথ্য প্রযুক্তি বিষয়গুলো পরিপূর্ণ না জানার কারণে, এই  ধরনের গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরি করাচ্ছেন। কোন না কোন এজেন্সি অথবা লোকাল মার্কেটে পাওয়া কোন ব্যক্তি দিয়ে। আমরা শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে দোষারোপ করছি না! কারণ তাদের সময় এই তথ্য প্রযুক্তিগুলো বিভিন্ন মাধ্যম গুলো প্রচলন ছিল না। তাদের সতর্কতা করার জন্য এই ধরনের এজেন্সি বা লোকাল মার্কেটে পাওয়া কোন ব্যক্তি দ্বারা শিক্ষা প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ ওয়েবসাইট তৈরি করা থেকে বিরত থাকুন।
 
 
শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরির গুরুত্বপূর্ণতাঃ
আপনি যেহেতু আপনার শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন এর ভিতরে বা ডাটাবেজে অনেক গুরুত্বপূর্ণ ইনফরমেশন থাকবে। যা আপনারা কখনো তা পাবলিক করতে চান না ধরুন আপনার প্রতিষ্ঠানের অ্যাকাউন্টিং এর বিভিন্ন ধরনের ইনফরমেশন থাকবে। এছাড়াও অনেক ছাত্রছাত্রীর সার্টিফিকেট নাম, ফোন নাম্বার, ঠিকানা ইত্যাদি ডাটাবেজে থাকে। তাই লোকাল কোন এজেন্সি বা অপরিচিত কাউকে কাজ না দিয়ে, প্রতিষ্ঠানগুলো ভেরিফাইড করে বা বিশ্বস্ত কাউকে শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরি করতে কাজ দিতে পারেন।
 
এখন চিন্তার কোন কারন নেই! আমি আপনাদের জানাবো বেশ কয়েকটি বিশ্বস্ত প্রতিষ্ঠান সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এর আগে আপনাদের জানা প্রয়োজন কোন কোন বিষয়গুলো আপনাদের জানা প্রয়োজন একটি শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট তৈরি করার জন্য।
 
 
ওয়েবসাইট তৈরি করতে যা যা লাগে-
১। ডোমেইন নাম - Domain 
২। হোস্টিং সার্ভার - Hosting
৩। ওয়েবসাইট - Website


ডোমেইন কি ? (What Is Domain Name In Bangla)
Domain বা DNS (Domain Name System) সহজ অর্থে হল একটি নাম। এই নামকরণ করা হয়ে থাকে যার দ্বারা আমরা ইন্টারনেটের এই বিশাল দুনিয়াতে যেকোনো একটি ওয়েবসাইটকে সনাক্ত (identify) করতে পারি। ইন্টারনেটে থাকা সব ধরণের ওয়েবসাইট একটি IP Address এর সাথে সংযুক্ত (connected) থাকে।


এবং, এই IP address (Internet Protocol Address) এমন একটি সাংখ্যিক ঠিকানা, যে আপনার ব্যবহার করা ইন্টারনেট ব্রউজারকে (Internet browser) বলেন যে ওয়েবসাইটটি ইন্টারনেটের কোন সার্ভার (server) এবং জায়গায় (location) হোস্ট করা আছে।
হোস্টিং কি? What is Hosting in Bengali)


অনলাইন বা ইন্টারনেটের দুনিয়ায় কোন ওয়েবসাইট বানানোর জন্য, ওয়েবসাইট এর সমস্ত ডাটা যেখানে জমা হয় সেটিকে হোস্টিং বলে। কোন ওয়েবসাইটের সমস্ত টেক্সট, ভিডিও, ইমেজ, ডকুমেন্টস, অডিও ফাইল এই সমস্ত কিছু নির্দিষ্ট ওয়েবসাইট হোস্টিং সার্ভারে জমা হয়।


এই হোস্টিং একটি মেমোরির মত আপনি যত বেশি হোস্টিং নিবেন তত বেশি ডাটাবেস জমা রাখতে পারবেন আপনার অনলাইন জগতে। 
ওয়েবসাইট কি ? (What is website in Bengali)
ওয়েবসাইট (Website) হলো ওয়েব সার্ভারের রাখা যেকোনো ছবি ভিডিও, অডিও, ফাইল বা কোন তথ্য কে বোঝায় যা ইন্টারনেটের মাধ্যমে ওয়েব ব্রাউজার ব্যবহার করে এক্সেস (access) করা যায়।
 
উদাহরণস্বরূপ, আপনি এখন আমাদের যে পৃষ্ঠাটি দেখছেন সেটি একটি ওয়েব পৃষ্ঠা। এটি আমাদের ওয়েবসাইট ‘Bdbanglarnews.com‘ এই রকম বেশ কয়েকটি পৃষ্ঠার মধ্যে একটি। এই পৃষ্ঠাটি এবং আরও কয়েকটি পৃষ্ঠা নিয়ে Bdbanglarnews.com‘ নামে সাজানো হয়েছে যা আপনি প্রবেশ করে অ্যাক্সেস করতে পারেন।
 
 



কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইট গুলো আপনার প্রতিষ্ঠানের নামে পরে .edu.bd হয়ে থাকে সাধারণত। কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠানের পরে .com দিয়ে অনেকে রেজিস্ট্রেশন করে দিচ্ছে এটা কিন্তু ভুল। আপনাদের যেহেতু একটি শিক্ষা প্রতিষ্ঠান সে ক্ষেত্রে অবশ্যই .edu.bd দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।
 
 
 
 



ওয়েবসাইট তৈরির জন্য প্যাকেজ মূল্য
 
আমরা যে ধরনের ওয়েবসাইট তৈরি করে থাকি না কেন এগুলো একটি বাৎসর  বা মাসিক ডোমেইন এবং হোস্টিং এর জন্য এই সার্ভিস প্রোভাইডার'দেরকে ভাড়া প্রদান করতে হয়। এবং তা প্রতি বছর রিনিউ করতে হয়- আপনি যে তারিখে সার্ভিসটি ক্রয় করবেন
ঠিক সেই তারিখ অনুযায়ী পরবর্তী বছর রিনিউ করতে হবে। অন্যথায় এই সার্ভিসটি তা ব্যবহার করতে পারবেন না। আসুন তাহলে প্যাকেজগুলোর দাম জেনে নেইঃ

 
শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটের দাম (.edu.bd)  ২৫০০ -৩০০০ টাকা প্রতি এক বছর  হোস্টিং এর দাম ১৫০০-২৫০০ টাকা প্রতি এক বছর এছাড়াও আপনার জায়গার উপর নির্ভর করবে আপনার হোস্টিং এর দাম। 




এখন আপনি যদি একটি ভালো মানের ওয়েবসাইট তৈরি করতে যান শিক্ষা প্রতিষ্ঠানের জন্য সে ক্ষেত্রে ডিজাইন এবং কি কি ধরনের কাজ করতে চাচ্ছেন এর উপর নির্ভর করে দামটা হয়ে থাকে। ভালো কোন সার্ভিস প্রোভাইডার এর কাছ থেকে নিলে ২০০০০ থেকে লাখ টাকার ও উপর ওয়েবসাইট তৈরি করে থাকেন। আমি একটি মোটামুটি লেভেলের ভিতর একটি মূল্য বলে দিচ্ছে ৩০,০০০ টাকা ধরে রাখুন। আমাদের এই মূল্যটি নাও মিলতে পারে। সে ক্ষেত্রে ডেভলপারের সাথে কথা বলে নিতে হবে।



এখন ভাবুন, একটি ওয়েবসাইট তৈরি করতে যদি এত টাকা লাগে তারা কম টাকায় কিভাবে দিচ্ছে। তারা আপনাকে কি ধরনের সাইট দিচ্ছে। আপনারা শিক্ষা প্রতিষ্ঠানের জন্য কতটুকু'ই কাজ করতে পারবেন এই ওয়েবসাইট দ্বারা।




আসুন তাহলে জানা যাক এই সঠিক তথ্য! আজকের এই পোস্টটি করার জন্য আমি একজন ডেভলপারের সাহায্য নিয়েছি তারা বিভিন্ন ধরনের ওয়েবসাইট তৈরি করে থাকে। বিভিন্ন ধরনের সার্ভিসও দিয়ে থাকে আইটি বিষয় নিয়ে। আমি বিভিন্ন ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের সুবিধার্থে তার সাথে পরিচয় করিয়ে দিব এবং নিচে তাদের সার্ভিসের লিংক দিয়ে দিব।




একজন ডেভলপরের ভাষ্যমতে, লোকাল এজেন্সি বা ব্যক্তি থেকে যারা এ ধরনের ওয়েবসাইট এর সার্ভিস নিয়ে থাকেন তারা সাধারণত বিভিন্ন Null ওয়েবসাইট দিয়ে থাকেন। ধরেন দশটি শিক্ষা প্রতিষ্ঠানে তারা ওয়েবসাইট দিল এই দশটি ওয়েবসাইটের ডিজাইনে কোন ধরনের কোডিং পরিবর্তন না করে এই একই সাইটগুলো দিচ্ছে। এর ফলে আপনার শিক্ষাপ্রতিষ্ঠানে ওয়েবসাইটগুলো হ্যাক হওয়ার সম্ভাবনা বেশি। তারা বিভিন্ন ওয়েবসাইট থেকে Null ওয়েবসাইট সংগ্রহ করে অল্প টাকায় বিক্রি করে দিচ্ছে।
তাই তাদের সম্ভব এই অল্প টাকায় ওয়েবসাইটগুলো দেওয়া।




ডেভলপারের সাক্ষাৎকারের সময় সকল শিক্ষা প্রতিষ্ঠান বা যে যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করুক না কেন এসব নাল ওয়েবসাইট ব্যবহার করা থেকে বিরত থাকতে বলেছেন।।
 
যারা বিভিন্ন ধরনের ওয়েবসাইট তৈরি করতে চাচ্ছেন  শিক্ষা প্রতিষ্ঠানের জন্য সেই ডেভলপারের সাথে যোগাযোগ করতে পারেন নিচে তার যোগাযোগ এর ঠিকানা দিয়ে দেওয়া হলোঃ
 
 Banglar Soft IT 
Phone: 01858-206080
Whats App: 01858206080
Mirpur, Dhaka
admin I am a Digital Marketer and SEO Expert.