২০টি মোবাইল দিয়ে টাকা ইনকাম করার উপায় ২০২৪ । How to Make Money Online with mobile

অনলাইন থেকে ইনকাম মোবাইল দিয়ে ২০২৪ এবং টাকা ইনকাম করার সহজ app 2024, ২০টি টাকা আয় করার apps এছাড়াও মোবাইল দিয়ে ঘরে বসে টাকা আয় করা। এখন একমাএ সহজ উপায় হল মোবাইলে টাকা আয় করা বিস্তারিত:

২০টি মোবাইল দিয়ে টাকা ইনকাম করার উপায় ২০২৪ । How to Make Money Online with mobile

মোবাইল দিয়ে অনলাইনে  ইনকাম করতে চান? মোবাইল দিয়ে টাকা ইনকাম করার একাধিক উপায় রয়েছে। যদি আপনার হাতে একটি ফোন আর ইন্টারনেট সংযোগ থাকে, তাহলে এখনি শুরু করুন মোবাইল দিয়ে টাকা ইনকাম করার কাজে। অনেকেই অনলাইনে ইনকামের প্রতি আগ্রহী, কিন্তু অধিকাংশ মানুষের প্রশ্ন যে আমারতো কম্পিউটার নেই তাহলে আমি কিভাবে অনলাইনে ইনকাম করব? 

 

আপনার কম্পিউটার না থাকলেও মোবাইল দিয়ে অনলাইনে ইনকাম করা সম্ভব। ইন্টারনেট জগৎটা শুধু Facebook, Social media ও Gaming এর মধ্যে সীমাবদ্ধ নয়। তাই আপনার মূল্যবান সময়ের কিছুটা সময় ব্যয় করে যদি কিছু টাকা আয় করেন তাহলে সেটা হবে আনন্দের বিষয়। 




মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করার উপায় কি?

Youtube থেকে ইনকাম: ইন্টারনেট বিশ্বের জনপ্রিয় ওয়েবসাইটের মধ্যে একটি হচ্ছে Youtube. আপনি ইচ্ছে করলেই Youtube থেকে কম সময় ব্যয় করে কিছু অভিজ্ঞতা নিয়ে মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করতে পারবেন। 

 

আপনাকে এর জন্য প্রথমে বিভিন্ন ধরনের ভালো মানের ভিডিও Youtube এ আপলোড দিতে হবে। আপনি যে বিষয় গুলো ভালো ভাবে জানেন সে বিষয়ে বিভিন্ন Video Tutorial তৈরী করে কাজটি করতে পারেন। যারা গৃহিনী আছে তারা বিভিনন Ranna Recipe Tutorial বা  Makeup Tutorial Video তৈরি করতে পারেন। 

 

বর্তমানে Android Mobile দিয়ে অনেক ভালোমানের ভিডিও রেকর্ডিং করা যায়। তাই আপনি আপনার মোবাইল দিয়ে ক্যামেরার সামনে বসে ভিডিও বানাতে পারেন বা ক্যামেরার সামনে না আসতে চাইলে মোবাইল দিয়ে Screen Video Record করে বিভিন্ন Tutorial Video তৈরি করতে পারেন। কিন্তু মনে রাখবেন  অন্য কারো ভিডিও কপি করা যাবে না। 

 

 

Earn online with mobile | Mobile Earning | How can I earn money by using my Android | make money from my phone for free | earn money from home | How to Make Money From Your Smartphone | Make money | make money online | 35 Best Ways to Make Money Online in 2023

ব্লগিং ওয়েবসাইট (Blogging Website )করে: সাধারত মোবাইল ‍দিয়ে ব্লগিং করে বা ওয়েবসাইট তৈরি করে অনেক পদ্ধতিতে মোবাইল দিয়ে ইনকাম করা সম্ভব। অনলাইনে লেখার চাহিদা দিন দিন বাড়ছে। তাই আপনিও আপনার হাতের মোবাইল ব্যবহার করে খুলে ফেলতে পারবেন একটি ব্লগ। 

 

মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করার মাধ্যম গুলোর মধ্যে ব্লগিং হচ্ছে সেরা। কারন একটি ব্লগ জনপ্রিয় হওয়ার সাথে সাথে বিভিন্ন উপায়ে ভালোমানের ইনকাম করা যায়। 

 

 

 

ফ্রিল্যান্সিং - Freelancing করে ইনকাম: বর্তমানে অনলাইনে আয়ের ক্ষেত্রে ফ্রিল্যান্সিং/Freelancing একটি জনপ্রিয় মাধ্যম। Freelancing শুধু নির্দিষ্ট কোনো কাজ নয়। কোনো প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ না থেকে স্বাধীনভাবে নিজ দক্ষতা ব্যবহার করে কাজের মাধ্যমে অর্থ উপার্জনকেই ফ্রিল্যান্সিং/ Freelancing বলে। ফ্রিল্যান্সিং করে বর্তমানে অনেকেই ঘরে বসে অনলাইনে ইনকাম করছে। আপনি যে কোন একটি বিষয়ে ভালো জ্ঞান ও দক্ষতা রাখেন তাহলে সে বিষয়ে ভালোমানের আর্টিকেল লিখে Freelancing এর কাজ করতে পারবেন। 

 

 

 

তাছাড়া Freelancing এ  Graphics Design, Web Design, Digital Marketing থেকে শুরু করে আরো বিভিন্ন ধরনের কাজের প্রচুর ডিমান্ড রয়েছে। তাই আপনার যদি কাজের অভিজ্ঞতা থাকে তাহলে ঘরে বসে অনলাইনে টাকা ইনকাম করা ব্যাপার হবে না।

 

 

 

 

ফটোগ্রাফ বা ভিডিও বিক্রি করে ইনকাম (Selling photographs or videos): আপনার মোবাইলটি যদি ভালো Picture Capture করতে সক্ষম হয় এবং আপনার ফটোগ্রাফি সম্পর্কে যদি ধারনা থাকে সেক্ষেত্রে আপনার তোলা ছবি বা ভিডিও বিক্রি করেও মোবাইল দিয়ে ইনকাম করতে পারবেন।

 

 

ছবি ও ভিডিও বিক্রির জন্য কিছু ওয়েবসাইট রয়েছে। Mobile Photography বিক্রির জন্য কিছু ওয়েবসাইট রয়েছে। যেমন- 

  1. Shutterstock.com

  2. Can Stock Photo

  3. Pexels.com

  4. Alamy.com

  5. Adobe Stock

যে ধরনের ছবিই আপনি তুলুন না কেনো এসব ওয়েবসাইটে মোবাইলে তোলা ছবি বিক্রি করে মোবাইল ‍দিয়ে ইনকাম করা সম্ভব।

 

 

 

পুরাতন পণ্য বিক্রি : এমন অনেক জিনিস থাকে আমাদের যেগুলো অনেক পুরানো বা আমাদের কাজে লাগে না। এসব জিনিস নিজের কাছে না রেখে বিক্রি করে দেওয়াই ভালো। এর জন্য রয়েছে কিছু ওয়েবসাইট। যেমন: পুরাতন পণ্য বিক্রির জন্য Bikroy.com সব থেকে বিখ্যাত। আপনার পণ্যের ছবি তুলে তাদের ওয়েবসাইটে আপলোড করুন। তারপর কুরিয়ারের মাধ্যমে বা সামনা সামনি দেখা করে পণ্য পৌছে দিন ক্রেতার কাছে। এভাবে খুব সহজে পুরাতন পণ্য বিক্রি করে মোবাইল দিয়ে অনলাইন ইনকাম করতে পারেন। 

 

 

 

অনলাইন টিউশন করে (Online Tuition): ছাত্রাবস্থায় ইনকামের সবচেয়ে সহজ ও জনপ্রিয় মাধ্যম হচ্ছে টিউশন। যদি এমন হয়, আপনাকে নির্দিষ্ট কোনো জায়গায় বা কোনো শিক্ষার্থীর বাসায় গিয়ে পড়াতে হচ্ছে না। আপনি ঘরে বসেই আপনার ছাত্রকে পড়াতে পারছেন। তাহলে অবশ্যই ভালো হয়। আপনার এই ইচ্ছা বাস্তবায়ন করতে চাইলে অনলাইন টিউশন যাত্রা শুরু করুন। 

 

 

অনলাইন টিউশন করার জন্য  আপনার বিশেষ কোনো কিছুর প্রয়োজন হবে না। আপনার শুধুমাত্র একটি মোবাইল এবং ভালো ইন্টারনেট সংযোগ হলেই চলবে। ওয়েবসাইট বা কোনো অ্যাপের মাধ্যমে আপনার মোবাইলের ক্যামেরা ব্যবহার করে শিক্ষার্থীদের পড়াতে পারবেন। বাংলাদেশে মোবাইলের মাধ্যমে অনলাইন টিউশন দিন দিন আরও জনপ্রিয়তা পাচ্ছে। 

 

 

-কমার্স সাইট থেকে ইনকাম (E-commerce site): বর্তমানে মানুষের মধ্যে চাহিদা বাড়ছে ই-কর্মাসে।মানুষ মার্কেটে গিয়ে পণ্য কেনার চেয়ে অনলাইনে কেনা কাটা করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করছে।তাই আশেপাশে বেড়ে উঠছে অনেক ই-কর্মাস ব্যবসা। 

 

 

বর্তমানে একটি ই-কর্মাস বিজনেস তৈরির জন্য তেমন কিছু প্রয়োজন নেই। শুধু একটি Mobile আর Facebook Account থাকলেই হয়। আপনি Facebook Page খুলে সহজে আপনার পণ্য বিক্রি করতে পারবেন।  

 

রিসেলিং ব্যবসা (Reselling Business): আপনি যদি ব্যবসা করতে চান কিন্তু আপনার কাছে যথেষ্ট মুনাফা না থাকায় শুরু করতে পারছেন না তাহলে রিসেলিং এর সাথে যুক্ত হন। রিসেলিং ব্যবসাকে কম ঝুঁকিপূর্ণ ব্যবসা হিসেবে আখ্যা দেওয়া হয়। 

 

এখানে আপনাকে পণ্য আগে থেকে ক্রয় করতে হবে না। পণ্য বিক্রি হওয়ার পরই আপনি পণ্য কিনে কাস্টমারকে পৌছে দিতে পারবেন।

 

মনে করুন, একটি পণ্যে পাইকারি দামে কিনলেন ‍১৫ টাকায় এবং পণ্যটি বিক্রি করলেন ২০ টাকায়। পাইকারি দামের থেকে বাড়তি যে দামে বিক্রি করবেন সেটাই আপনার লাভ। আপনি যে পণ্য বিক্রি করবেন ঐ পণ্যের ছবি নিয়ে প্রচারনা শুরু করবেন। যদি পণ্য বিক্রি হয়ে যায় তাহলে কাস্টমারের ঠিকানা রিসেলিং ওয়েবসাইটে ‍দিবেন। তারা আপনার কাস্টমারকে পণ্য পৌছে দিয়ে টাকা ‍নিয়ে পণ্যের ১৫ টাকা কেটে নিয়ে বাকি টাকা আপনাকে দিয়ে দিবে। এটাই হলো রিসেলিং।

 

 

 

ইন্সটাগ্রাম/ Instagram থেকে ইনকাম: Instagram বর্তমানে Facebook এর মতোই একটি জনপ্রিয় Social Network. ইন্সটাগ্রাম শুধুমাত্র একটি ফটো বা ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মই নয়, আপনি মোবাইল ব্যবহার করে সহজে এই নেটওর্য়াক কাজে লাগাতে পারেন। এটি ব্যবহারে সময় নষ্ট না করে আপনি মোবাইল দিয়ে ইনকাম করতে পারেন। 

 

Instagram এ আপনি যদি ভালো ভালো কন্টেন্ট শেয়ার করেন যেমন- বিভিন্ন ধরনের টিপস, বিভিন্ন উক্তি ইত্যাদি শেয়ার করেন তাহলে আপনার কন্টেন্ট মানুষ পছন্দ করবে এবং আপনাকে ফলো করবে। এতে আপনার ফলোয়ারস বৃদ্ধি পাবে। 

 

ফলোয়ারস বাড়লে আপনি বিভিন্ন জায়গা থেকে Sponser পাবেন। আপনার ফলোয়ারস যতো বেশি হবে আপনার ইনকাম ততো বেশি হবে। তাই এটি আপনার মোবাইল দিয়ে অনলাইন ইনকাম এর মাধ্যম হতে পারে।

 

 

মাইক্রোওয়ার্ক সাইট থেকে ইনকাম (Microworker site): এমন অনেক সাইট আছে যেখান সহজ সহজ কাজের জন্য অর্থ প্রদান করে থাকে। এসব সাইট গুলোকে মাইক্রোওয়ার্ক সাইট বলে। কাজ গুলো যেমন- পোস্ট শেয়ার, ভিডিও দেখা, কমেন্ট করা, অ্যাপ ইন্সটল ইত্যাদি। এসব কাজ গুলো যে কেউ যে কোনো ডিভাইস বা মোবাইল দিয়ে ইনকাম করতে পারবে এসব সাইট থেকে। কিছু মাইক্রোওয়ার্ক সাইট হলোঃ 

  • Picoworkers

  • Microworkers

 

 

ইনভেস্টমেন্ট সাইট থেকে ইনকাম (Investment site Earn): আমরা সবাই জানি, ব্যাংক যে টাকা রাখার বিনিময়ে সুদ প্রদান করে। কিন্তু ব্যাংক থেকে সুদ লাভ করতে প্রয়োজন বিশাল অংকের মূলধন। ইনভেস্টমেন্ট সাইটগুলো আপনাকে টাকা ইনভেস্ট করার বিনিময়ে লাভ ‍দিতে পারে। ইনভেস্টমেন্ট সাইট থাকলেও অনেক ইনভেস্টমেন্ট সাইটের আড়ালে থাকে প্রতারনা। তাই ইনভেস্ট করার আগে সাইট নিশ্চিত করুন। 

 

 

 

ডেলিভারি সার্ভিস (Delivery service) এর মাধ্যমে মোবাইল দিয়ে ইনকাম: অনলাইন শপিং মার্কেটপ্লেস এর জনপ্রিয়তা বৃদ্ধির সাথে প্রয়োজন বাড়ছে ডেলিভারি সার্ভিস প্রদান করার জন্য লোকবল। যদি আপনার কাছে একটি বাইক বা সাইকেল এবং একটি স্মার্টফোন থাকে সেক্ষেত্রে যুক্ত হতে পারেন ফুডপান্ডা, সহজ ফুড এর মতো ফুড ডেলিভারি সার্ভিসে। এই ডেলিভারি সার্ভিস এর কাজ পার্ট-টাইম ফুল-টাইম। আপনার ইচ্ছামত যেকোনো টাইম বেছে নিতে পারেন।

 

ড্রাইভিং করে ইনকাম: Ride Sharing সার্ভিসগুলো দেশে যোগাযোগ ব্যবস্থায় ব্যাপক উন্নতি নিয়ে এসেছে। রাইড শেয়ারিং করার মতো আপনার যদি একটি যানবাহন একটি স্মার্টফোন থাকে তবে এখনই আয় শুরু করতে পারেন। আপনি যদি ইনকামের জন্য একটি আলাদা সোর্স খুঁজে থাকেন, তবে রাইড শেয়ারিং সার্ভিসে ড্রাইভিং করে মোবাইল দিয়ে ইনকাম করতে পারবেন।

 

 

মোবাইল অ্যাপস এর মাধ্যমে টাকা ইনকাম (Earn money mobile apps): মোবাইল ‍দিয়ে টাকা ইনকাম করার অসংখ্য অ্যাপ রয়েছে। কিন্তু খুব কম অ্যাপেই টাকা ইনকাম করা যায়। এসব অ্যাপ থেকে চাহিদা পরিমান অর্থ আয় করা না গেলেও হাত খরচের মতো টাকা তোলা সম্ভব। মোবাইল দিয়ে অনলাইনে ইনকাম করার কিছু অ্যাপ Champcash Earn Money Free যেমন-

 

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing): ডিজিটাল মার্কেটিং এর একটি বড়  অংশ হচ্ছে Media Marketing. সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে বিভিন্ন কোম্পানি তাদের পন্যের প্রচার ও সেল বিক্রি করে ইনকাম করছে আবার অন্যদিকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং সম্পর্কে যাদের ভালো অভিজ্ঞতা আছে তারা সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে অনলাইনে বিভিন্ন কোম্পানির নিকট থেকে মাসে লাখ টাকা ইনকাম করছে।

 

 

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া (Social Media) - Facebook, Instagram, Twitter, Snapchat এখন শুধু বন্ধুদের সঙ্গে যোগাযোগের জন্য নয়, এগুলোকে কাজে লাগিয়ে  সহজেই আপনি অনলাইনে মোবাইল দিয়ে অনলাইনে ইনকাম করতে পারবেন। কারন যেকোন কোম্পানি তাদের পন্যের প্রচারের জন্য এখন acebook, Twitter খুবই জনপ্রিয় মাধ্যম।

এ ক্ষেত্রে আপনার নিজেস্ব জনপ্রিয় কোন সোশ্যাল মিডিয়া থাকলে বিভিন্ন বিজ্ঞাপন কোম্পানি আপনার সাথে যোগাযোগ করবে। তবে সোশ্যাল মিডিয়ায় ফ্যান-ফলোয়ার তৈরিসহ তাদেঁর ধরে রাখার জন্য প্রচুর ধৈর্য্ থাকা জরুরি। 

 

 

মোবাইল দিয়ে বিকাশ থেকে ইনকাম: বিকাশ অফার থেকেও মোবাইলে ইনকাম সম্ভব। মূলত বিকাশ অ্যাপটি রেফার করে বিকাশ দিয়ে ইনকাম করা যায়। বিকাশ অ্যাপ রেফার করে ১০০ টাকা বোনাস পাওয়া যায়। 

 

 

আশা করি বিডি বাংলার নিউজ ডট কমে আজকের পোষ্ট পড়ে মোবাইল দিয়ে ইনকাম করার উপায় জেনে গিয়েছেন। Ways to earn with mobile এই পোষ্ট এর মাধ্যমে Earn করার সকল উপায় বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি।  এরকম আরো পোস্ট পেতে আমাদের সাথে থাকুন ধন্যবাদ।