ব্লগারদের জন্য গুরুত্বপূর্ণ কিছু ওয়েবসাইট ও এক্সটেনশন টুলস [সকল বিস্তারিত ২০২৪]

ব্লগারদের জন্য গুরুত্বপূর্ণ কিছু ওয়েবসাইট ও এক্সটেনশন টুলসঃ আজকের আর্টিকেলে আপনাদের জানাবো ব্লগারদের জন্য প্রয়োজনীয় কিছু গুরুত্বপূর্ণ ওয়েবসাইট ও এক্সটেনশন টুলস। এই গুরুত্বপূর্ণ টি আপনি ব্লগিং জগতের সকল কাজ খুব সহজেই করতে পারবেন ।চলুন তাহলে শুরু করা যাক-

ব্লগারদের জন্য গুরুত্বপূর্ণ কিছু ওয়েবসাইট ও এক্সটেনশন টুলস [সকল বিস্তারিত ২০২৪]

Surfer keyword extension

Surfer keyword extension একটি ব্রাউজার এক্সটেনশন যা Surfer SEO টুলবক্সের একটি অংশ। Surfer SEO টুলবক্স একটি ওয়েব বেস্ড SEO টুল যা ইনটারনেট বিশ্লেষণ, কীওয়ার্ড রিসার্চ, এবং কনটেন্ট অপ্টিমাইজেশনে সহায়তা করে। 



Surfer keyword extension এর মাধ্যমে আপনি ব্রাউজারে কীওয়ার্ড সার্চ করতে পারেন এবং সেই কীওয়ার্ড সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন, যেমন সেই কীওয়ার্ড দিয়ে প্রচলিত কনটেন্ট সম্পর্কে তথ্য, কনটেন্ট লেখার জন্য সাজেশন এবং কনটেন্ট ওভারভিউ দেখার সুযোগ থাকে।



 Surfer keyword extension টি Google Chrome এবং Mozilla Firefox ব্রাউজারে সাপোর্ট করে।




Mozbar extension

Mozbar extension হল Moz.com এর একটি অনলাইন টুলবার যা ওয়েব ডেভেলপারদের জন্য তৈরি করা হয়েছে। এটি ব্রাউজারের একটি এক্সটেনশন যা ব্যবহারকারীদের ওয়েবসাইটের মেট্রিক্স এবং SEO তথ্য দেখার সুযোগ প্রদান করে।



মূলত Mozbar extension ব্যবহার করে আপনি একটি ওয়েবসাইটের Domain Authority (DA), Page Authority (PA), MozRank এবং MozTrust এর মতো বিভিন্ন মেট্রিক দেখতে পারেন। এছাড়াও আপনি SERP বা সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজে আপনার নিশ্চিত করতে পারেন যে কোনও ওয়েবসাইটের DA এবং PA।



আপনি Mozbar extension ব্যবহার করে বিভিন্ন টুলবারের সাথে একটি সেটিংস ট্যাব পাবেন যা আপনাকে এই এক্সটেনশন কে কিভাবে ব্যবহার করতে হয় সেটা শিখাবে। এছাড়াও আপনি Mozbar সেটিংস পেজে নিজের পছন্দমত মেট্রিক সম্পর্কে নির্দিষ্ট করতে পারেন।

Mozbar extension সাধারণত Google Chrome এবং Mozilla Firefox ব্রাউজারে সাপোর্ট করে।



Similerweb chrome extension

SimilarWeb Chrome Extension হল SimilarWeb.com এর একটি অনলাইন টুলবার। এটি ব্রাউজারের একটি এক্সটেনশন যা ওয়েব ডেভেলপারদের জন্য তৈরি করা হয়েছে।



মূলত, SimilarWeb Chrome Extension এর মাধ্যমে আপনি ওয়েবসাইটের ট্রাফিক, সোশ্যাল মিডিয়া সংক্রান্ত তথ্য, ওয়েবসাইটের পছন্দের সংখ্যা, প্রতিষ্ঠানের স্থাপত্য তথ্য এবং অন্যান্য তথ্য দেখতে পারেন। এটি সাধারণত ওয়েব ডেভেলপারদের, মার্কেটিং পেশাদারদের, প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের এবং ব্লগারদের জন্য ব্যবহার করা হয়।



এছাড়াও, SimilarWeb Chrome Extension এর মাধ্যমে আপনি একটি ওয়েবসাইটের ট্রাফিক সম্পর্কে তথ্য পেতে পারেন, যেমন মাসিক ওয়েব ট্রাফিক, যাতাযাতের শ্রেণী, দেশ এবং তথ্যগুলি বিস্তারিত দেখার জন্য ওয়েবসাইটের অধিকতর তথ্য।



এই এক্সটেনশনটি ব্যবহার করে আপনি আপনার কনটেন্ট মার্কেটিং স



Grammarly chrome extension

Grammarly Chrome Extension হল একটি অনলাইন ইংরেজি লেখার সহায়ক টুল। এই এক্সটেনশনটি আপনার গুগল ক্রোম ব্রাউজারে ইনস্টল করে রাখলে, আপনি ইংরেজিতে লেখার সময় স্পেলিং এবং গ্রামার চেক করতে পারবেন।



Grammarly Chrome Extension এর মাধ্যমে আপনি আপনার লেখা পাঠ্যের ভুল শব্দগুলি চেক করতে পারবেন এবং তাদের সঠিক সংশোধন প্রস্তাব করতে পারবেন। এছাড়াও, এই এক্সটেনশনটি আপনার লেখার গ্রামার এবং বানান উন্নয়ন করতে সাহায্য করবে। এছাড়াও, সেটি আপনাকে বেশি পরিষ্কার লেখার জন্য পরামর্শ দেবে।



এই এক্সটেনশনটি একটি প্রোপ্রাইটারি টুল হিসাবে বিক্রি করা হয় এবং এটি সাধারণত ইংরেজি ভাষার জন্য উপলব্ধ। Grammarly Chrome Extension একজন লেখক বা ব্লগার হিসাবে আপনার লেখা উন্নয়ন করতে সাহায্য করতে পারে এবং আপনার প্রকল্পের জন্য একটি স্বচ্ছ



Ultimate Enable Right Click Chrome Extension কি এবং সুবিধা

Ultimate Enable Right Click Chrome Extension হল একটি ক্রোম এক্সটেনশন যা কোনও ওয়েবসাইটে রাইট ক্লিক এবং কনটেক্সচুয়াল মেনু ব্যবহার করতে দেয়। এটি সাধারণত কোনও ওয়েবসাইটে ক্লিক ডিসেবল করা থাকলে ব্যবহার করা যায়। সহজেই বলা যায় যে, এই এক্সটেনশনটি রাইট ক্লিক বা কনটেক্সচুয়াল মেনু অপশন চালু করার সুবিধা দেয়।



এই এক্সটেনশনটি সহজেই ইনস্টল করা যায় এবং কোনও অসুবিধা নেই। যখন আপনি এই এক্সটেনশনটি সফলভাবে সেট করবেন, তখন আপনি যে কোনও ওয়েবসাইটে রাইট ক্লিক এবং কনটেক্সচুয়াল মেনু অপশন ব্যবহার করতে পারবেন। এটি উপযুক্ত হতে পারে যখন আপনি ইন্টারনেটে একটি ভিডিও দেখছেন এবং সেটি আপনাকে কিছু নথিভুক্ত করার অনুমতি দেয় না।





Small Seo plagiarism Checker Tools কি এবং সুবিধা

Small SEO Plagiarism Checker Tool হল একটি ওয়েব আধারিত সফটওয়্যার যা কোনও নথি বা কনটেন্টের মধ্যে প্লাগিয়রিজম চেক করে সঠিকতা নিশ্চিত করে। এটি আপনার লেখা কনটেন্ট এবং পেস্ট করা কনটেন্ট দুটির সাথে তুলনা করে প্লাগিয়রিজম সনাক্ত করে এবং আপনাকে বলে দেয় যদি আপনার লেখা কনটেন্টটি অন্যদের পরিচালিত হয় বা কপি করা হয়ে থাকে।



এই প্লাগিয়রিজম চেকার সরঞ্জামটি ব্যবহার করা আরও সুবিধাজনক হয় যদি আপনি নিজের কনটেন্ট তৈরি করেন বা অন্যদের লেখা কনটেন্ট থেকে উদ্ধৃতি সংযোজন করেন। 



প্লাগিয়রিজম সনাক্তকরণ সরঞ্জাম দ্বারা আপনি নিশ্চিত হতে পারেন যে আপনার কনটেন্ট অনুলিপি নয়। আপনি স্ক্রীনশট ব্যবহার করে এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন এবং সমস্ত আবদ্ধতা দূর করতে এটি আপনার জন্য সহজ



Google Docs

Google Docs হল Google দ্বারা উন্মুক্তভাবে পরিচালিত একটি অনলাইন ডকুমেন্ট সম্পাদনা সেবা। এটি মূলত টেক্সট, স্প্রেডশীট, প্রেজেন্টেশন এবং ফর্ম উপস্থাপন এর জন্য ব্যবহার করা যায়। এটি মূলত অফিস সুইটের সমান একটি সম্পূর্ণ অনলাইন সম্পাদনা সেবা।

গুগল ডকস ব্যবহার করে ব্যবহারকারীরা দস্তাবেজ সম্পাদনা করতে পারেন এবং কম্পিউটারে থাকা মাইক্রোসফট অফিস অ্যাপসের সাথে মিলে যেতে পারে। এছাড়াও, সাথে সাথে দস্তাবেজ শেয়ার করা একটি পরিচিত সম্পর্কের সাথে সরাসরি একটি লিংক উপস্থাপন করতে পারেন। 

 

এটি আপনাকে ফাইল অপলোড করতে হবে না এবং সার্ভারে ফাইল সংরক্ষণ করতে হবে না, তাই আপনি কোথাও থাকতে হবে না ফাইল সংরক্ষণ করার জন্য।

 

গুগল ডকস একটি মাইক্রোসফট অফিসের উপর অভিনব সেবা

Tinypng

TinyPNG হল একটি ওয়েব অ্যাপ্লিকেশন যা ছবি ও গ্রাফিক ফাইলগুলি সংক্ষারণ করতে ব্যবহার করা হয়। এটি প্রায় সমস্ত ফরম্যাটের ছবি ও গ্রাফিক ফাইলগুলির জন্য সমর্থিত এবং সংক্ষারণ করার সাথে সাথে ফাইলের মানও খুব কম হয়।

যেমন, একটি ছবি বা গ্রাফিক ফাইল যদি অনেক বড় হয়, তবে এটি ওয়েবসাইট এবং ওয়েবসাইট লোড স্পীড হ্রাস করতে পারে। এছাড়াও, এটি ছবি এবং গ্রাফিক ফাইলগুলির জন্য ওয়েবসাইট সংক্ষারণের সঙ্গে সম্পূর্ণ মুক্ত এবং পূর্বনির্ধারিত।



TinyPNG দ্বারা সংক্ষারণ করা ফাইলগুলি অনেক কম মেগাবাইট হয়ে যায়, যা সাইট লোডিং স্পীড বেশি করে এবং ওয়েবসাইটের ব্যবহারকারীদের জন্য সহজ এবং সাবলীল। এটি অন্যান্য ফাইল সংক্ষারণ টুলগুলির চেয়ে খুব সহজ




Canva.com

Canva.com হল একটি ওয়েব ভিত্তিক সেবা, যা দ্বারা ব্যবহারকারীরা ভিন্ন ভিন্ন ধরনের ডিজাইন তৈরি করতে পারেন। এটি বিভিন্ন ক্যাটাগরিতে শিখতে সাহায্য করে যাতে ব্যবহারকারীরা বিভিন্ন কাজ করতে পারেন, যেমন স্লাইড প্রেজেন্টেশন, ব্রোশার, ব্যানার, সোশ্যাল মিডিয়া পোস্ট এবং আরও অনেক কিছু।



Canva একটি সম্পূর্ণ ওয়েব-ভিত্তিক এবং আস্থা সুদৃঢ় ওয়েবসাইট যা কম্পিউটার ও মোবাইল দুইটি প্লাটফর্মেই ব্যবহার করা যেতে পারে। ব্যবহারকারীদের জন্য খুব সহজে উপযুক্ত ডিজাইন তৈরি করতে এবং এটি নতুন ডিজাইন শিখতে একটি অসাধারণ প্ল্যাটফর্ম। 



এটি ব্যবহারকারীদের সুবিধা দেয় যেমন আলাদা আলাদা টুল সেটগুলি, একটি প্রাকৃতিক ইন্টারফেস, প্রফেশনাল ডিজাইন এবং সেভ করার সুবিধা।




Siteworthtraffic

SiteWorthTraffic হল একটি ওয়েবসাইট যা অন্যান্য ওয়েবসাইটের মূল্য সম্পর্কে তথ্য সরবরাহ করে। এই ওয়েবসাইটে ব্যবহারকারীরা কোন ওয়েবসাইটের মূল্য ও স্থিতিতে অবস্থান সম্পর্কে তথ্য জানতে পারেন।



এই ওয়েবসাইটে ব্যবহারকারীদের কোন ওয়েবসাইটের মূল্য জানতে হলে, তাদের একটি লিংক সাবমিট করতে হবে। এই ওয়েবসাইট তারপর বিভিন্ন প্যারামিটার ব্যবহার করে সেই ওয়েবসাইটের মূল্য পরিমাপ করে দেয়। 

 

এই প্যারামিটারগুলি হল - Alexa Rank, PageRank, Domain Authority (DA), Page Authority (PA), MozRank, MozTrust, Backlinks, ওয়েবসাইট এজ, ইত্যাদি।



এই ওয়েবসাইটে ব্যবহারকারীরা ওয়েবসাইটের মূল্য, মজার ও সঠিক তথ্য জানতে পারেন এবং ওয়েবসাইট ক্রয় করার আগে সঠিক মূল্য নির্ণয় করতে পারেন।