এসএসসি গার্হস্থ্য বিজ্ঞান সাজেশন (Answer Sheet)

এসএসসি গার্হস্থ্য বিজ্ঞান সাজেশন ২০২৩ : প্রিয় পরীক্ষার্থী, হাতে কিন্তু তেমন সময় নেই। তাই অল্প সময়ে অর্থনীতিতে ১০০% প্রস্তুতির জন্য আমরা সৃজনশীল ও বহুনির্বাচনী প্রশ্নোত্তরের সমন্বয়ে তৈরি হয়েছে আমাদের এই সাজেশনটি। অর্থনীতি পরীক্ষায় ভাল করতে হলে শেষ মূহুর্তের চূড়ান্ত প্রস্তুতির লক্ষ্যে এই সাজেশনে দেয়া প্রশ্নগুলো ভালভাবে অনুশীলন করবে। এসএসসি গার্হস্থ্য বিজ্ঞান সাজেশন ১. মিঠু একটি […] The post এসএসসি গার্হস্থ্য বিজ্ঞান সাজেশন (Answer Sheet) appeared first on Courstika.

 0
এসএসসি গার্হস্থ্য বিজ্ঞান সাজেশন (Answer Sheet)

এসএসসি গার্হস্থ্য বিজ্ঞান সাজেশন ২০২৩ : প্রিয় পরীক্ষার্থী, হাতে কিন্তু তেমন সময় নেই। তাই অল্প সময়ে অর্থনীতিতে ১০০% প্রস্তুতির জন্য আমরা সৃজনশীল ও বহুনির্বাচনী প্রশ্নোত্তরের সমন্বয়ে তৈরি হয়েছে আমাদের এই সাজেশনটি। অর্থনীতি পরীক্ষায় ভাল করতে হলে শেষ মূহুর্তের চূড়ান্ত প্রস্তুতির লক্ষ্যে এই সাজেশনে দেয়া প্রশ্নগুলো ভালভাবে অনুশীলন করবে।

এসএসসি গার্হস্থ্য বিজ্ঞান সাজেশন

১. মিঠু একটি সরকারি অফিসে গুরুত্বপূর্ণ পদে চাকরি করেন। সারাদিন পরিশ্রমের পড়েও তিনি পরিবারের প্রতিটি বিষয়ে খেয়াল রাখেন। সন্তানদের সাথে তিনি বন্ধুর মতো মিশে তাদের কাজ পর্যবেক্ষণ করেন। তিনি তার বাসাটিকে খুব সুন্দর ও পরিপাটি করে সবসময় সাজিয়ে রাখেন।

ক. গৃহে যাবতীয় কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু কে?
খ. গৃহে সুষ্ঠু কর্মব্যবস্থা সৃষ্টি করা প্রয়োজন কেন? ব্যাখ্যা কর।
গ. মিঠুর সুষ্ঠু কর্ম ব্যবস্থাপকের যে গুণগুলো রয়েছে তা শনাক্ত কর।
ঘ. তুমি কি মনে কর মিঠু একজন সার্থক গৃহ ব্যবস্থাপক। উত্তরের পক্ষে যুক্তি দাও।

২. মিসেস সোহানার বাসগৃহটি অপেক্ষাকৃত ছোট। তাই তিনি আসবাব তৈরির সময় এর বহুবিধ ব্যবহারের দিকে লক্ষ রাখেন। যেমন একই টেবিল, চেয়ার বিভিন্ন কাজে তিনি ব্যবহার করেন। তিনি সম্পদ পরিচালনার ক্ষেত্রে সম্পদের পরিচালনা যোগ্যতা বৈশিষ্ট্যটি মেনে চলেন। ফলে সহজেই তিনি তার লক্ষ্যে উপনীত হতে পারেন।

ক. সম্পদ কত প্রকার?
খ. জমি বাড়ি কোন ধরনের সম্পদ বুঝিয়ে লেখ।
গ. মিসেস সোহানা গৃহ সম্পদের যে বৈশিষ্ট্যটি মেনে চলে না ব্যাখ্যা কর।
ঘ. মিসেস সোহানার সম্পদ পরিচালনার উপায় সম্পর্কে তোমার মতামত দাও।

৩. রাহেলা আক্তার যৌথ পরিবারে বাস করেন। তিনি পরিবারের সদস্যদের মধ্যে তাদের বয়স ও যোগ্যতা অনুযায়ী কর্ম বণ্টন করেন। এতে করে উনার সব কাজই যথাযথভাবে সম্পন্ন হয়। তিনি নিজেও সময় পেলে প্রত্যেকের কাজে সহযোগিতা করেন।

ক. আত্মসংযম কী?
খ. গৃহব্যবস্থাপকের মধ্যে উদ্দীপনা গুণটি থাকা গুরুত্বপূর্ণ কেন?
গ. রাহেলা আক্তার তার পরিবারের জন্য কোন ধরনের দায়িত্ব ও কর্তব্য পালন করেন তার ব্যাখ্যা দাও।
ঘ. রাহেলা আক্তারের পারিবারিক এ সাফল্যের পেছনে কোন কারণটি অধিক গুরুত্বপূর্ণ বলে তুমি মনে কর? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

৪. ইভানাদের শোবার ঘরটি দক্ষিণ-পূর্বমুখী। ঘরটিতে রয়েছে খাট, আলমারি, টেবিল, ড্রেসিং টেবিল। দেয়ালে ব্যবহার করা হয়েছে হালকা রং। ইভানা তার ঘরটিতে এমনভাবে আসবাব বিন্যাস করেছেন যে ঘরে ঢুকলেই শান্তির পরশ পাওয়া যায়।

ক. আসবাব কী?
খ. পর্দার প্রয়োজনীয়তা ব্যাখ্যা কর।
গ. ইভানা কীভাবে তার শোবার ঘরটিতে আসবাব বিন্যাস করেছেন?
ঘ. ইভানা ঘরের দেয়ালটিতে যে রং ব্যবহার করেছেন তার যৌক্তিকতা নির্ণয় কর।

৫. শিক্ষক ক্লাসে বর্ধন ও বিকাশের বিভিন্ন বৈশিষ্ট্য সম্বন্ধে আলোচনা করছিলেন। ছাত্রদের অনেকের ধারণা ছিল বর্ধন ও বিকাশ দুটো একই ধরনের। কিন্তু শিক্ষকের আলোচনা থেকে তারা বুঝতে পারল দুটি ভিন্ন ধরনের পরিবর্তন। শিক্ষক বলেন, জীবনের শুরু থেকে মৃত্যু পর্যন্ত বিকাশ কখনো থেমে থাকে না।

ক. বর্ধন কী?
খ. সামাজিক বিকাশ বলতে কী বোঝ?
গ. ছাত্রদের যে ধারণার পরিবর্তন হয়েছে তা ব্যাখ্যা কর।
ঘ. শিক্ষকের উক্তির সাথে তুমি কি একমত? উত্তরের সপক্ষে আলোচনা কর।

৬. রিমি তার ছোট ভাই সবুজের সব কাজে সহযোগিতা করে। তাদের মধ্যে একটি স্নেহের সম্পর্ক বিদ্যমান। তারা যেকোনো বিষয় পরস্পর আলোচনা করে। সবুজ সবসময় রিমিকে অনুসরণ করে। উভয়ের সাহচরে‌্য তাদের সময় আনন্দময় হয়ে ওঠে।

ক. শিশু পরিচালনার অন্যতম দিক কী?
খ. শিশুর স্বীকৃতি বলতে কী বোঝায়?
গ. সবুজের আত্মধারণা বিকাশে কোন বিষয়টি সহায়তা করবে? ব্যাখ্যা কর।
ঘ. উদ্দীপকে উল্লিখিত সম্পর্ক ছাড়াও অন্যান্য কোন সম্পর্কগুলো শিশুর বিকাশে সহায়ক? বিশ্লেষণ কর।

৭. লিমা, মিম একই ক্লাসে পড়ে। এরই মাঝে হঠাৎ সড়ক দুর্ঘটনায় লিমার বাবা-মা মারা গেলেন। অন্যদিকে, একই বয়সি মিমকে বাবা-মা পর্যাপ্ত সময় দেওয়ায় তাদের সাথে তার সম্পর্ক সৃষ্টি হয়েছে।

ক. কোন বয়সি শিশুর জীবনে কোন অভিজ্ঞতা থাকে না?
খ. শিশুর কাছে গিয়ে ঘুমানো কেন গুরুত্বপূর্ণ?
গ. বাবা-মায়ের মৃত্যুতে লিমার ওপর কী প্রভাব পড়বে? ব্যাখ্যা কর।
ঘ. মা-বাবার সাথে পর্যাপ্ত সময় কাটানো মিমের পারিবারিক বন্ধন তৈরিতে সহায়ক – মতামত দাও।

৮. ইমনের বয়স ১৩ বছর। সে মাঝে মাঝে স্কুল পালায়! ক্লাসে সে অমনোযোগী। তার স্কুলের শিক্ষক তাদের বাড়িতে এসে জানতে পারেন ইমনের বাবা-মা আলাদা বসবাস করেন।

ক. প্রতিরোধ ব্যবস্থা কী?
খ. কৈশোরে খাবারে অনাসক্তির কারণ ব্যাখ্যা কর।
গ. ইমনের বয়সি ছেলে-মেয়েদের অপরাধী হয়ে ওঠোর কারণ ব্যাখ্যা কর।
ঘ. ইমনকে এই অবস্থা থেকে বের করে আনা সম্ভব কিনা উত্তরের সপক্ষে তোমার যুক্তি দাও।

উত্তরমালা

কীভাবে ডাউনলোড করবে: ওপরের “উত্তরমালা” অপশনে ক্লিক করলে তুমি এই বিষয়ের মডেল টেস্ট দেখতে পাবেন। সেখানে এই প্রশ্নগুলোর উত্তর পূর্ণাঙ্গ মডেল টেস্ট আকারে রয়েছে।

প্রিয় পরীক্ষার্থীরা, কোর্সটিকা ওয়েবসাইটে প্রকাশিত সাজেশনগুলোর সবথেকে ভালো দিক হচ্ছে, তোমরা এ সাজেশনগুলো উত্তরসহ পিডিএফ ফাইলে ডাউনলোড করতে পারবে। যা অন্য কোন ওয়েবসাইটে দেওয়া হয় না। তাই ওপরে দেওয়া লিংকগুলোতে ক্লিক করে এসএসসি গার্হস্থ্য বিজ্ঞান সাজেশন ডাউনলোড করে নাও। তোমাদের পরীক্ষায় ভালো করার জন্য এ সাজেশটি দিয়ে প্রস্তুতি গ্রহণ করা খুবই জরুরী।

কোর্সটিকায় তোমরা এসএসসি ২০২৩ সকল বিষয়ের সাজেশন পাবে। যা তোমরা PDF ফাইলে ডাউনলোড করতে পারবে। ডাউনলোড করতে অসুবিধা হলে আমাদের ফেসবুক পেজে ইনবক্স করো। অন্যান্য বিষয়ের নোট ও সাজেশান্স পেতে আমাদের YouTube চ্যানেলটি SUBSCRIBE করতে পারো এই লিংক থেকে।

The post এসএসসি গার্হস্থ্য বিজ্ঞান সাজেশন (Answer Sheet) appeared first on Courstika.

admin I am a Digital Marketer and SEO Expert.